| |
               

মূল পাতা আন্তর্জাতিক গাজ্জায় ৬ বন্দি নিহত; যুদ্ধবিরতি চেয়ে বিক্ষোভে উত্তাল ইসরাইল


গাজ্জায় ৬ বন্দি নিহত; যুদ্ধবিরতি চেয়ে বিক্ষোভে উত্তাল ইসরাইল


আন্তর্জাতিক ডেস্ক     02 September, 2024     12:20 PM    


ফিলিস্তিনের গাজ্জায় যুদ্ধবিরতি চুক্তির দাবিতে বিক্ষোভ করেছেন হাজার হাজার ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলি নাগরিক। মূলত, ইসরাইলি ৬ জন বন্দির নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভ করেছেন বিপুল সংখ্যক মানুষ। এছাড়াও দেশটির প্রধান শ্রমিক ইউনিয়নও গাজায় বন্দি মৃত্যুর ঘটনায় ধর্মঘটের ডাক দিয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আল জাজিরা বলছে, ফিলিস্তিনের গাজ্জায় যুদ্ধবিরতি চুক্তির দাবিতে হাজার হাজার ইসরাইলি নাগরিক রাস্তায় নেমে এসেছেন এবং গাজ্জায় আরও ছয় বন্দিকে মৃত অবস্থায় পাওয়ার পর ইসরাইলের প্রধান শ্রমিক ইউনিয়নও ধর্মঘটের ডাক দিয়েছে।

বিক্ষোভকারীরা “এখন! এখন!” স্লোগান দেন এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে যুদ্ধবিরতি করে বাকি বন্দিদের দেশে ফিরিয়ে আনার দাবি জানান।

অনেক ইসরাইলের রাজধানী তেল আবিবে মূল রাস্তাগুলো অবরোধ করেন এবং পশ্চিম জেরুজালেমে নেতানিয়াহুর কার্যালয়ের বাইরেও বিক্ষোভ প্রদর্শন করেন।

আল জাজিরা বলছে, গাজ্জায় বন্দিদের পরিবারের প্রতিনিধিত্ব করে ইসরাইলের “জিম্মি এবং নিখোঁজ পরিবার ফোরাম”। এক বিবৃতিতে তারা বলেছে, গাজ্জায় আরও ৬ বন্দির এই মৃত্যু নেতানিয়াহুর লড়াই থামাতে এবং তাদের প্রিয়জনকে বাড়িতে ফিরিয়ে আনার চুক্তি নিশ্চিত করতে ব্যর্থতার সরাসরি ফলাফল হিসেবেই সামনে এসেছে।

জানা যায়, ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিরোধী দলীয় নেতা ইয়াইর লাপিদও নেতানিয়াহুর বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়েছেন। তিনি বলেছেন, নেতানিয়াহু ও তার মৃত মন্ত্রীপরিষদের কারণে বন্দিরা জীবিত ফিরতে পারেননি।